ল্যাপটপ নাকি ডেস্কটপ? আপনার জন্য কোনটি ভালো?

ল্যাপটপ নাকি ডেস্কটপ? আপনার জন্য কোনটি ভালো? 

ল্যাপটপ নাকি ডেস্কটপ? আপনার জন্য কোনটি ভালো?


হ্যালো বন্ধুরা Bangla Topics ব্লগে আপনাকে স্বাগতম আশা করি সবাই ভালো আছেন। আজকের এই পোস্ট থেকে ল্যাপটপ নাকি ডেক্সটপ? আপনার জন্য কোনটি ভাল হবে জেনে নিন।

 

দিন যতই আগে বাড়ছে প্রযুক্তি ততই সমৃদ্ধশীল হচ্ছে। প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ডেস্কটপ/ ল্যাপটপ ব্যবহারের চাহিদা ব্যাপক  বেড়েছে। প্রযুক্তির উন্নয়নের কারণে এখন মানুষ ঘরে বসেই আয় করছে। তাছাড়া অফিসের, ব্যক্তিগত নানান ধরনের কাজের জন্য ল্যাপটপ/ডেস্কটপ এর ব্যবহার হয়ে থাকে। আমরা অনেকেই নতুন পিসি কেনার সময়  দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকি।  চিন্তা করতে থাকি যে, ল্যাপটপ কিনব নাকি ডেক্সটপ কোনটা কিনলে ভালো হবে? সংক্ষেপে বলতে গেলে দুইটাই ভালো। ল্যাপটপ/ডেক্সটপ কোনটা ভালো এটা নির্ভর করে ব্যবহারকারীর ব্যবহার এর উপর। একেক সময় একেক পরিস্থিতি, পরিবেশ, পারফরমেন্সের উপর দুইটার ভালোদিক নির্বাচন করা হয়। তাই আজকের এই পোস্ট থেকে ল্যাপটপ নাকি ডেক্সটপ? আপনার জন্য কোনটি ভাল হবে? বিস্তারিত আলোচনা করা হলো।

 

ডেক্সটপ কেন ক্রয় করবেন?

 

ডেক্সটপ কেন ক্রয় করবেন? Bangla Topics

আপনি যদি আপনার বাসা থেকে সকল ধরনের কাজ করতে চান তাহলে ডেক্সটপ কেনা আপনার জন্য ভালো। ল্যাপটপ কিনতে গেলে বেশি টাকার প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ আমরা বলতে পারি যে, আপনি ৫০ হাজার টাকা দিয়ে ল্যাপটপ কিনবেন। এই টাকার মধ্যে আপনি যে কনফিগারেশন এর ল্যাপটপ পাবেন এর থেকে ভাল কনফিগারেশন পাবেন ডেক্সটপ কিনলে। গেমস এর পারফর্মেন্স বিবেচনা করলে ডেক্সটপ ভালো। ল্যাপটপে অধিক সময় গেমস খেলার পর ব্যাটারি গরম হয়। ডেক্সটপ কম্পিউটারে আপনি চাইলে বিভিন্ন যন্ত্রাংশের আপডেট করতে পারবেন। দীর্ঘস্থায়িত্ব কথা চিন্তা করলে ডেক্সটপ ভালো। আপনার ডেস্কটপের টুকিটাকি কিছু নষ্ট হলে, এলাকার আশপাশ থেকে যন্ত্রাংশ কিনতে পারবেন। আর ল্যাপটপের কিছু নষ্ট হলে সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।

 

 ল্যাপটপ কেন ক্রয় করবেন?

 

ল্যাপটপ কেন ক্রয় করবেন?

আপনি যদি একজন শিক্ষার্থী হন এবং অনলাইন ক্লাস করতে হয় ও বন্ধুদের সাথে যেকোনো পরিবেশে এক সাথে লেখা-পড়া বিষয়ক কিছু শিখতে হয় তাহলে আপনার জন্য ল্যাপটপ ভালো। আপনার কম্পিউটার নিয়ে বাসার বাহিরে বিভিন্ন প্রজেক্টে কাজ করতে হয় এবং ল্যাপটপে স্বাচ্ছন্দ্যবোধ করলে আপনার জন্য ল্যাপটপ ভালো। ল্যাপটপ আপনি সহজেই বহন করতে পারবেন। এক স্থান থেকে আরেক স্থানে নিয়ে গিয়ে কাজ করতে পারবেন। ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। লোডশেডিং হলেও আপনার গুরুত্বপূর্ণ কাজগুলো শেষ করতে পারবেন। ব্যবহারের দিক বিবেচনা করলে ল্যাপটপ ভালো। কারণ আপনি বসে, শুয়ে সকল ভাবে কাজ করতে পারবেন। অনেক সময় ডেক্সটপ কম্পিউটারের বসে থাকলে মেরুদণ্ড ব্যথা করে। যারা Travelling করতে ভালোবাসেন তাদের জন্য ল্যাপটপ ভালো ঘুরা-ফেরা করার কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হয়। এতে ডেক্সটপ বহন করা সম্ভব না। এই দিক বিবেচনা করলে ল্যাপটপ ভাল হবে আপনার জন্য।

 

পরিশেষে বলা যায় যে, সব দিক বিবেচনা করলে দুইটা সুবিধা দুই ধরনের। ল্যাপটপ/ ডেস্কটপ নির্ভর করে ব্যবহারকারীর ব্যবহার এর  উপর। কাজের প্রয়োজনে যদি বাইরে কাজ করতে হয় এবং ঘুরাঘুরি করে থাকেন তাহলে ল্যাপটপ কিনুন। টাকা বাঁচাতে সব সময় ঘরোয়া পরিবেশে কাজ করলে ডেস্কটপ  কিনুন।

 

আশা করি বন্ধুরা আজকের এই পোস্ট থেকে ল্যাপটপ নাকি ডেক্সটপ? আপনার জন্য কোনটি ভাল হবে জানতে পেরেছেন। এই পোস্টটি ভাল লাগলো আপনার মতামত কমেন্ট সেকশনে জানিয়ে দিবেন এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

 

ধন্যবাদ

 

*

Post a Comment (0)
Previous Post Next Post