কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করবেন ? ইউটিউব ভিডিও ভাইরাল করার কার্যকরী উপায় ২০২১

 হ্যালো বন্ধুরা Bangla Topics ব্লগে আপনাকে স্বাগতম। আশা করি সবাই ভালো আছেন। আজকের এই পোস্ট থেকে ইউটিউব ভিডিও ভাইরাল করার কার্যকরী উপায় জেনে নিন।

 

কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করবেন ?  ইউটিউব ভিডিও ভাইরাল করার কার্যকরী উপায় ২০২১ – Bangla Topics

কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করবেন ?  ইউটিউব ভিডিও ভাইরাল করার কার্যকরী উপায় ২০২১ Bangla Topics

 

ইউটিউব একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। যে কেউ তার মোবাইল/ডিএসএলআর ক্যামেরায় ধারণকৃত ভিডিও ইউটিউবে আপলোড করতে পারেন। এই প্লাটফর্ম থেকে ভিডিও শেয়ারিং এর মাধ্যমে অনেক মানুষ লক্ষ লক্ষ টাকা আয় করছেন। অনেকেই ইউটিউবকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। দিনদিন ইউটিউবার এর সংখ্যা বাড়ছে এবং এর প্রতিযোগিতা ও বেড়েই চলছে। প্রত্যেক ইউটিউবার চায় তার ভিডিও লক্ষ লক্ষ ভিউ আসুক। লক্ষ লক্ষ ভিউ আসতে হলে ভালো মানের কনটেন্ট বানাতে হবে। আবার অনেকে ভাল কনটেন্ট বানিয়ে পর্যাপ্ত ভিউ পায় না। তাই আজকের পোস্ট থেকে কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করবেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

 

১। Title : - ইউটিউব ভিডিও ভাইরাল করার জন্য টাইটেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি আপনার ভিডিও রিলেটেড সঠিক টাইটেল নির্বাচন করুন। যাতে খুব সহজে আপনার ভিডিও প্রথমে রেংক করে। আপনার ভিডিও বিষয়বস্তু অনুযায়ী টাইটেল গুগল অথবা ইউটিউবে সার্চ করুন। প্রথম পেইজে যেগুলো দেখতে পাবেন সেখান থেকে কিছু আইডিয়া নিয়ে টাইটেল নির্বাচন করুন আপনার ভিডিওর জন্য।

 

২। Thumbnail :- ইউটিউব ভিডিও ভাইরাল করার জন্য Thumbnail খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আপনার ভিডিও এর বিষয়বস্তু Thumbnail এ তুলে ধরার চেষ্টা করুন। একটি আকর্ষণীয় Thumbnail বানানোর চেষ্টা করুন। যাতে করে ভিউয়ার্স রা ভিডিও দেখতে আসে। অনেকেই কষ্ট করে ভালোমানের ক্যামেরা দিয়ে সুন্দর একটি কনটেন্ট তৈরি করেন, কিন্তু সঠিক Thumbnail এর কারণে ভিডিওতে ভিউ আসে না। তাই ভিডিও আপলোড করার পূর্বে Thumbnail বানানোর জন্য কয়েক ঘন্টা সময় নিয়ে আকর্ষণীয় Thumbnail তৈরি করুন।

 

৩। Tag :- আপনার ভিডিও ভাইরাল করার জন্য সঠিক ট্যাগ দেয়া খুবই জরুরী। অনেকে অনেক উন্নত মানের কনটেন্ট তৈরি করে থাকেন। কিন্তু সঠিক ট্যাগ  এর জন্য ভিডিও ভাইরাল হয়না। তাই আপনাকে ইউটিউব ভিডিও ভাইরাল করার জন্য ভিডিও রিলেটেড সঠিক ট্যাগ নির্বাচন করতে হবে। ইউটিউব ভিডিও ট্যাগ নির্বাচন করার জন্য আপনি TubeBuddy এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এই এক্সটেনশন ব্যবহার করার মাধ্যমে আপনি ইউটিউব ভিডিওর ট্যাগ দেখতে পারবেন। সেখান থেকে আইডিয়া নিয়ে আপনার ভিডিওর জন্য সঠিক Tag নির্বাচন করুন।

 

৪। Social Media Sharing :- ইউটিউব ভিডিও ভাইরাল করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যান্য প্ল্যাটফর্ম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ভিডিও যত বেশি শেয়ার হবে তত বেশী মানুষের কাছে পৌঁছাবে এবং ভিডিওটি ভাইরাল হবে। উদাহরণস্বরূপ ঃ- আপনার দেখবেন যে, এমন অনেক গান, মুভি, নাটকের ছোট ছোট ক্লিপ টিকটক প্লাটফর্মে ভাইরাল হওয়ার পর ইউটিউবে ভাইরাল হয়েছে। তাই আপনার ভিডিওটি বন্ধু এবং ফ্যামিলির কাছে বেশি বেশি শেয়ার করুন।

 

৫। Description :- অনেক কনটেন্ট ক্রিয়েটর আছে যারা ভালো ভিডিও বানাচ্ছে কিন্তু ভিডিও আপলোড করার সময় সঠিক Description না দিয়েই ভিডিও আপলোড করে দেয়। যার ফলে ইউটিউব ভিডিও ভাইরাল হয় না। ভিডিও রাঙ্ক করার জন্য এসইও ফ্রেন্ডলি Description লিখতে হবে, যাতে করে আপনার ভিডিওটি ভাইরাল হয়।

 

৬। Watchtime :-  ভিডিও ভাইরাল করার জন্য আপনার ইউটিউব চ্যানেলের প্রতিটি ভিডিওর ওয়াচটাইম খুবই গুরুত্বপূর্ণ। এমনভাবে ভিডিও কনটেন্ট তৈরি করতে হবে যাতে ভিউয়ার্স রা সম্পূর্ণ ভিডিও দেখে। দীর্ঘসময়ের ভিডিও না বানানোর চেষ্টা করবেন। কারণ ভিডিও সময় বেশি হলে ভিউয়ার্স রা দেখতে চায় না। টেনে টেনে ভিডিও দেখে। ওয়াচটাইম না থাকার কারণে ভিডিও ভাইরাল হয় না। তাই সবসময় চেষ্টা করবেন যে সংক্ষিপ্ত ভিডিও তৈরি করে তার ভিতরে পুরোপুরি মেসেজ দেয়ার।

 

৭। Sound Quality :- ভিডিও রেঙ্ক করার জন্য ভিডিও সাউন্ড কোয়ালিটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ভিডিওটি ভালো করে থাকতে হবে। যাদের বাজেট কম তারা বাজারের সেরা মাইক্রোফোন Boya M1 ব্যবহার করতে পারেন। অনেক বড় ইউটিউবার শুরুর দিকে Boya M1 মাইক্রোফোন টি ব্যবহার করেছেন।

 

পরিশেষে একটা কথা বলতে পারি যে, পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। লেগে থাকুন ভাল কনটেন্ট তৈরি করতে থাকুন এবং নিয়মিত ভিডিও আপলোড করতে থাকুন একদিন সাফল্য আসবেই।

 

আশা করি বন্ধুরা আজকের এই পোস্ট থেকে কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করবেন তা জানতে পেরেছেন এই পোস্টটি ভালো লাগলে আপনার মতামত কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

 

 ধন্যবাদ

 

*

Post a Comment (0)
Previous Post Next Post