ফেসবুকে ফেক আইডি চেনার সেরা উপায়গুলো জেনে নিন ২০২১ | ফেসবুকে ফেক আইডি চেনার কার্যকরী উপায় – Bangla Topics

 ফেসবুকে ফেক আইডি চেনার সেরা উপায়গুলো জেনে নিন। ফেসবুকে ফেক আইডি চেনার কার্যকরী উপায় – Bangla Topics


ফেসবুকে ফেক আইডি চেনার সেরা উপায়গুলো জেনে নিন ২০২১

 হ্যালো বন্ধুরা Bangla Topics ব্লগে আপনাকে স্বাগতম। আশা করি ভাল আছেন। আজকের এই পোস্ট থেকে ফেসবুকে ফেক আইডি চেনার সহজ উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

 

 সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় একটি প্লাটফর্ম ফেসবুক।  অনেকেই বন্ধু এবং ফ্যামিলিদের সাথে যোগাযোগ করার জন্য ফেসবুক ব্যবহার করে থাকে। আবার অনেকে ব্যবসার কাজে ফেসবুক ব্যবহার করে থাকে। ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে সাথে ফেসবুকে ফেক আইডির সংখ্যা অনেক বেড়েছে। অনেক অসাধু প্রতারক চক্র ফেক আইডি ব্যবহার করার মাধ্যমে মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। তাই আজকের এই পোস্ট থেকে ফেসবুকে ফেক আইডি চেনার সহজ উপায় জেনে নিন।

 

১। Facebook Name :  ফেসবুক আইডি খোলার ক্ষেত্রে আমরা সাধারণত নিজের অরিজিনাল নাম দিয়ে একাউন্ট খুলে থাকি, কিন্তু অসাধু প্রতারক চক্রের কিছু লোক আজে বাজে নাম দিয়ে একাউন্ট খুলে থাকে। আজগুবি নাম দেখলে  ১০০% ফেক অ্যাকাউন্ট ধরে নিবেন এবং সে আইডি থেকে দূরে থাকবেন। ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালে রিকুয়েস্ট গ্রহণ করবেন না।

 

২। URL Check :  ফেসবুকে ফেক আইডি চেনার ক্ষেত্রে অন্যতম সহজ উপায় হলো URL চেক। URL চেক করে আপনি ফেক আইডি কিনা তা জানতে পারবেন। যেমন : facebook.com/shila , যদি শিলার জায়গায় আকরাম থাকে তাহলে বুঝে নিবেন সে ছেলে। অনেক সময় ছেলে নাম দিয়ে আইডি খুলে। তারপর প্রতারণা এবং অসৎ কাজে ব্যবহার করার জন্য প্রোফাইলে মেয়ে নাম দিয়ে চেঞ্জ করে ব্যবহার করে, কিন্তু URL পরিবর্তন করতে মনে থাকে না।

 

৩। Facebook Friendlist : ফেসবুক ফ্রেন্ড লিস্ট চেক করার মাধ্যমে ফেক আইডি চিনতে পারবেন। সাধারণত ফেক আইডি এর ফ্রেন্ডলিস্ট অনেক বড় হয় প্রায় তিন থেকে চার হাজারের উপরে। অরিজিনাল আইডিতে সাধারণত পরিচিত মানুষদের এড করে থাকে তাই ফ্রেন্ডলিস্ট কম হয়। ফ্রেন্ড লিস্ট চেক করে যদি আপনার সন্দেহ হয় তাহলে ওই ফেক আইডি থেকে দূরে থাকুন।

 

৪। Message : চ্যাট করেও ফেক আইডি কিনা তা যাচাই করা সম্ভব। সাধারণত যারা ফেক আইডি চালায় তারা মেসেজ এর রিপ্লাই দেয় না। পরিচিত লোক হলে আপনি খুব সহজেই মেসেজের রিপ্লাই পাবেন। ছেলে হয়ে যারা মেয়ে আইডি চালায় তাদের অনেক মেসেজ আসে কিন্তু সবাইকে মেসেজ এর রিপ্লাই দিতে পারে না। কিছু নির্দিষ্ট লোকের উপর টার্গেট করে ফেক আইডি খোলা হয় শুধু তাদেরকেই মেসেজের রিপ্লাই দিয়ে থাকে।

 

৫। Profile Picture : অরিজিনাল আইডিতে মানুষ তাদের নিজের ছবি দিয়ে থাকে, কিন্তু যারা ফেক আইডি ব্যবহার করে তাদের প্রোফাইল পিকচারে নায়ক-নায়িকাদের ছবি ,কার্টুনের ছবি , আরেকজনের ছবি ডাউনলোড করে তা প্রোফাইল পিকচারে সেভ করে রাখে। আবার অনেক প্রোফাইল পিকচারে অশ্লীল ছবি দিয়ে রাখে। সে সকল আইডি এড়িয়ে চলুন।

 

৬। Comments Check : অরিজিনাল আইডিতে ছেলে এবং মেয়ে উভয়ই কমেন্ট করবে, কিন্তু ফেক আইডি তে শুধু ছেলেরাই কমেন্ট করে থাকে। কাছের মানুষ জনের কমেন্টের ধরণ আলাদা হয়ে থাকে কিন্তু ফেক আইডি এর কমেন্ট সেকশনে আপনজন ভাবটা থাকেনা।  কমেন্ট বক্স দেখে সন্দেহ মনে হলে, সে সকল আইডি এড়িয়ে চলুন।

 

৭। Family Members Check : ফেক আইডি চেনার জন্য About এ গিয়ে তার ফ্যামিলি মেম্বারস চেক করুন। অরিজিনাল আইডিতে সাধারণত ফ্যামিলি মেম্বার এড করা থাকে, কিন্তু ফেক আইডিতে ফ্যামিলি মেম্বার এড করা থাকে না।

 

৮। Date Of Birth Check : বেশিরভাগ ফেক আইডির জন্ম তারিখ 01/01/2000 , 12/12/2002  , 31/12/2003 ইত্যাদি হয়ে থাকে। ফেক আইডি খোলার সময় সহজ একটা জন্ম সাল ও তারিখ দিয়ে অ্যাকাউন্ট খুলে থাকে।

 

৯। About Section Check : About সেকশন চেক করে আপনি সহজেই বুঝতে পারবেন আইডি অরিজিনাল নাকি ফেক। ফেক আইডিতে সব তথ্য দেয়া থাকে না। আপনি অনেক সময় খেয়াল করে দেখবেন যে, আইডিতে মেয়ে নাম কিন্তু সে ঢাকা কলেজে পড়ে।

 

 আশা করি বন্ধুরা আজকের এই পোস্ট থেকে ফেসবুকে ফেক আইডি চেনার সহজ উপায় জানতে পেরেছেন। এই পোস্টটি ভালো লাগলে আপনার মতামত কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

 

 ধন্যবাদ

 

*

Post a Comment (0)
Previous Post Next Post